ঢাকা বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০২২

Popular bangla online news portal

৭ কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা শুক্রবার


নিউজ ডেস্ক
১৪:০০ - বৃহস্পতিবার, আগস্ট ১৮, ২০২২
৭ কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা শুক্রবার

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান শাখার বিভাগসমূহের ১ম বর্ষ স্নাতক শ্রেণিতে ভর্তির পরীক্ষা আগামীকাল অনুষ্ঠিত হবে। শুক্রবার (১৯ আগস্ট) সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তির এই পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

ইতোমধ্যেই ভর্তি পরীক্ষার সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির। 

বৃহস্পতিবার (১৮ আগস্ট) সন্ধ্যায় তিনি বলেন, ভর্তি পরীক্ষা সকল ধরনের প্রস্তুতি আমরা সম্পন্ন করেছি। রাজধানীর ১২টি কেন্দ্রে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হবে। কেন্দ্রগুলো হলো, ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি বাঙলা কলেজ, ভিকারুন্নেছা নূন স্কুল অ্যান্ড কলেজ, ভবন-১ ও ২, সেন্ট্রাল উইমেন্স কলেজ, শেখ বোরহানুদ্দীন পোস্ট গ্রাজুয়েট কলেজ, গভর্নমেন্ট ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ এবং ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ।

অপরদিকে ভর্তি পরীক্ষা কমিটির দেওয়া তথ্য মতে, এবার সাত কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান শাখার বিভাগগুলোতে মোট আসন সংখ্যা রয়েছে ৯৭০৩টি। ঢাকা কলেজে কলা ও সমাজবিজ্ঞান ইউনিটের মোট আসন সংখ্যা ১৫৪২টি। ইডেন মহিলা কলেজে মোট আসন সংখ্যা ২১০৪টি।

সরকারি তিতুমীর কলেজে মোট আসন রয়েছে ২২৮৭টি।  কবি নজরুল সরকারি কলেজে মোট আসন রয়েছে ১১৩৪টি।

সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে মোট আসন সংখ্যা ৮৫৫টি। বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে মোট আসন রয়েছে ৭৬৪টি। এবং সরকারি বাঙলা কলেজে মোট আসন সংখ্যা ১০১৭টি।

ইডেন মহিলা কলেজ ও বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের আসনসমূহ শুধু ছাত্রীদের এবং ঢাকা কলেজের আসনসমূহ শুধু ছাত্রদের জন্য সংরক্ষিত থাকবে। এছাড়াও সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, এবং সরকারি বাঙলা কলেজে ছাত্র-ছাত্রী ভর্তি হতে পারবে। কলা ও সমাজিক বিজ্ঞান ইউনিটের শাখাসমূহের ভর্তি কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের মাধ্যমে সম্পন্ন করা হবে।