ঢাকা শুক্রবার, অক্টোবর ৭, ২০২২

Popular bangla online news portal

হোয়াটসঅ্যাপের সমস্যা বের করে পুরস্কার পেলেন ভারতের মনিকা


নিউজ ডেস্ক
৫:৪২ - সোমবার, আগস্ট ২২, ২০২২
হোয়াটসঅ্যাপের সমস্যা বের করে পুরস্কার পেলেন ভারতের মনিকা

জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের সমস্যা বের করে পুরস্কার জিতেছেন ভারতের জয়পুরের মনিকা আগরওয়াল। তিনি পেশায় একজন সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার। হোয়াটসঅ্যাপের লাস্ট সিন ফিচারে তিনি একটি ত্রুটি খুঁজে পেয়েছেন। 

ব্যবহারকারীরা কখন অনলাইনে ছিলেন তা হোয়াটসঅ্যাপের লাস্ট সিন অপশনে দেখায়। তবে কোন ব্যবহারকারী চাইলে এই লাস্ট সিন অপশনটি নিজের মত কাস্টমাইজ করতে পারেন। যেমন- এভরিওয়ান, মাই কন্ট্যাক্টস, মাই কন্ট্যাক্টস এক্সেপ্ট ও নো-বডি।

সম্প্রতি মনিকা দেখেন যে, ‘মাই কন্টাক্টস এক্সেপ্ট’ অপশন সেট করার পরেও লিস্টে না থাকা ব্যক্তিও ব্যবহারকারীর লাস্ট সিন দেখতে পাচ্সছেন। এরপর তিনি হোয়াটসঅ্যাপের মালিকানাধীন প্রতিষ্ঠান মেটা-কে ‘মেটা হোয়াইটহ্যাট’ প্রোগ্রামের মাধ্যমে বিষয়টি সম্পর্কে জানান।

পরে মেটা বিষয়টি সম্পর্কে জানার পর মনিকাকে ১ লাখ ২৫ হাজার টাকা পুরস্কার দেয়।

দীর্ঘদিন থেকেই প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো তাদের সফ্টওয়্যার বা ওয়েবসাইটের ত্রুটিগুলো খুঁজে বের করার জন্য পুরস্কার দেয়। বাউন্টি বা বাগ বাউন্টি প্রোগ্রামের আওতায় এই পুরস্কার দেওয়া হয়।

তবে স্প্যাম বা সোশ্যাল টেকনিক সম্পর্কে তথ্য প্রদানের জন্য কোনো পুরস্কার দেওয়া হয়না। মেটার সাথে যুক্ত থাকা তৃতীয় পক্ষের অ্যাপ বা ওয়েবসাইটে কোনো সিকিউরিটি ইস্যু থাকলেও এই পুরস্কার পাওয়া যাবে না।

ফেসবুকের বাউন্টি প্রোগ্রাম নিয়ে বিস্তারিত জানা যাবে এই ঠিকানায় https://www.facebook.com/whitehat।