ঢাকা মঙ্গলবার, সেপ্টেম্বর ২৭, ২০২২

Popular bangla online news portal

ডিজেলের দাম ৫ টাকা কমায় বাস ভাড়া ৫ পয়সা কমল


নিউজ ডেস্ক
১৫:২২ - বুধবার, আগস্ট ৩১, ২০২২
ডিজেলের দাম ৫ টাকা কমায় বাস ভাড়া ৫ পয়সা কমল

বুধবার বিআরটিএতে এক বৈঠকে বাস ভাড়া কিলোমিটারে ৫ পয়সা কমানোর সিদ্ধান্ত হয়।

ঢাকার বনানীতে বিআরটিএ কার্যালয়ে ডিজেলচালিত বাস-মিনিবাসের ভাড়া পুনঃনির্ধারণ সংক্রান্ত সভা শেষে সাংবাদিকদের একথা জানান সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নূরী।

গত ৬ অগাস্ট সরকারের এক সিদ্ধান্তে ডিজেলের দাম ৮০ টাকা থেকে ৩৪ টাকা (৪২.৫ শতাংশ) বাড়িয়ে লিটার ১১৪ টাকা করার পর বাসের ভাড়াও বাড়ানো হয়।

সে দফায় বাস ভাড়া প্রতি কিলোমিটারে দূরপাল্লায় ৪০ পয়সা এবং নগরে ৩৫ পয়সা করে বাড়ানো হয়। দূরপাল্লায় বাসের ভাড়া দাঁড়ায় ২ টাকা ২০ পয়সা। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে বাস ভাড়ার হার দাঁড়ায় কিলোমিটারে ২ টাকা ৫০ পয়সা।

নতুন সিদ্ধান্তের ফলে দূরপাল্লায় বাসের ভাড়া হবে ২ টাকা ১৫ পয়সা। আর ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে বাস ভাড়া হবে কিলোমিটারে ২ টাকা ৪৫ পয়সা।

খরচের বোঝায় যোগ হল বাড়তি বাস ভাড়া, বাড়ল ১৬-২২%

ডিজেলের দাম কমায় বাসের ভাড়াও কমানোর ইঙ্গিত

সচিব নূরী বলেন, “কিলোমিটার প্রতি বাস ভাড়া ৫ পয়সা কমানো হয়েছে। আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে যাতায়াত করা বাস ও মিনিবাসের ভাড়া প্রতি কিলোমিটারে ২.২০ টাকার স্থলে ২.১৫, ঢাকা ও চট্টগ্রাম মহানগরীসহ দূরপাল্লার রুটে চলাচল করা চালকসহ ৫২ সিটের ডিজেলচালিত বাসের ভাড়া ২.৫০ টাকার স্থলে ২.৪৫ টাকা এবং মিনিবাসের ভাড়া ২.৪০ টাকার স্থলে ২.৩৫ টাকা।”

ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাস ও মিনিবাসের সর্বনিম্ন ভাড়া যথাক্রমে ১০ টাকা ও ৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

“নতুন ভাড়া আগামীকাল থেকেই কার্যকর হবে,” বলেন সচিব নূরী।

নতুন ভাড়ার হার মেনে নিয়েছেন পরিবহন মালিকরা।

ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ বলেন, “৫ পয়সা ভাড়া প্রতি কিলোমিটারে কমানোর ঐকমত্য সিদ্ধান্ত সারাদেশের পরিবহন মালিকদের।”