ঢাকা বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০২২

Popular bangla online news portal

চকবাজারে পরিবেশ অধিদপ্তরের অভিযানে নিষিদ্ধ পলিথিন জব্দ


নিউজ ডেস্ক
১০:০২ - রবিবার, সেপ্টেম্বর ৪, ২০২২
চকবাজারে পরিবেশ অধিদপ্তরের অভিযানে নিষিদ্ধ পলিথিন জব্দ

ঢাকা মহানগরের চকবাজার এলাকায় পরিবেশ অধিদপ্তরের অভিযানে ১৮০০ কেজি নিষিদ্ধ ঘোষিত পলিথিন জব্দ ও ১ লক্ষ টাকা জরিমানা।

পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত-২০১০) অনুযায়ী সর্বপ্রকার শপিং ব্যাগ উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ এবং ব্যবহার নিষিদ্ধ।

উক্ত নিষিদ্ধ পলিথিন শপিং ব্যাগ ব্যবহার বন্ধে পরিবেশ অধিদপ্তর, সদর দপ্তর, ঢাকার মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইং এর এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ফয়জুন্নেছা আক্তার'র নেতৃত্বে ঢাকা

মহানগরের চকবাজারের বেবীস্ট্রান্ড এলাকায় মোঃ হৃদয় মিয়ার কারখানায় মোবাইল কোর্ট অভিযান চালিয়ে কারখানা হতে প্রায় ১৮০০ কেজি পলিথিন ও কাঁচামাল জব্দ এবং ১ লক্ষ টাকা জরিমানা আদয় করা হয়।

এছাড়াও উক্ত অভিযানে সহায়তা করেন পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ রেজুওয়ান ইসলাম, পরিদর্শক মোঃ রিয়াজুল ইসলাম ও মোতাহার হোসেন। অভিযানে আইন শৃঙ্খলা রক্ষায় পাশে ছিলেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ'র ১০ জন ফোর্স।

এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ফয়জুন্নেছা আক্তার বলেন, পলিথিনের বিরূপ প্রতিক্রিয়ায় পরিবেশ ও প্রতিবেশের মারাত্বক ক্ষতি হচ্ছে। ইতোমধ্যে পলিথিনের যথেচ্ছ ব্যবহারের ফলে ঢাকা শহরের অনেক নদীনালা, ড্রেন বন্ধ হয়ে গেছে। ফলে সামান্য বৃষ্টিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে জনদূর্ভোগ সৃষ্টি হচ্ছে। নিষিদ্ধ ঘোষিত পলিথিন তৈরীর কারখানার বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট অভিযান অব্যাহত থাকবে। তবে এ জন্য তিনি সবাইকে এর বিরুদ্ধে সচেতন থাকতে এবং পলিথিন ব্যাগ ব্যবহার না করার জন্য আহ্বান জানান।