ঢাকা মঙ্গলবার, সেপ্টেম্বর ২৭, ২০২২

Popular bangla online news portal

ডিসেম্বরে চালু হবে মেট্রোরেল : কাদের


নিউজ ডেস্ক
৮:২৮ - মঙ্গলবার, সেপ্টেম্বর ৬, ২০২২
ডিসেম্বরে চালু হবে মেট্রোরেল : কাদের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, মেট্রোরেলের (এমআরটি লাইন-৬) কাজ ৯৪ শতাংশ শেষ হয়েছে। আগামী ডিসেম্বরে আমাদের বিজয়ের মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই এমআরটি লাইন-৬ এর উদ্বোধন করবেন। সে অনুযায়ী বাকি কাজ শেষ করা হচ্ছে।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) রাজধানীর উত্তরায় মেট্রোরেলের ডিপো এলাকায় ‘মেট্রোরেল প্রদর্শনী ও তথ্য কেন্দ্র’র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, এমআরটি লাইন-৬ এর জন্য সবাই অবিরাম পরিশ্রম করছেন। এর মধ্যে এটাই একটি অনুষঙ্গ এই প্রদর্শনী ও তথ্যকেন্দ্র। আওয়ামী লীগ সরকার ডিসেম্বরে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রথম মেট্রোরেল চালু করবে। আমরা আশা করছি ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে মতিঝিল পর্যন্ত কাজ শেষ করতে পারবো। এমআরটি লাইন-১ কমলাপুর রেলস্টেশন থেকে ঢাকা এয়ারপোর্ট পর্যন্ত ৩১ কিলোমিটার। এর মধ্যে পাতাল রেল হবে ২১ কিলোমিটার, আর ১০ কিলোমিটার হবে এলিভেটেড। এরপর এমআরটি লাইন ৫, ৪, ২-সহ আমাদের মোট ছয়টি এমআরটি লাইনের টার্গেট হচ্ছে ২০৩০ সাল পর্যন্ত।

তিনি বলেন, মেট্রোরেলের শুরুর দিকে এ এলাকায় কোনো ভবন ছিল না। এখন এটাকে সত্যিই মেট্রোর নগরী মনে হচ্ছে। এটা আমাদের সৌভাগ্য।

মেট্রোরেলের প্রতি কিলোমিটারের ভাড়া ৫ টাকা

মেট্রোরেলের (এমআরটি লাইন-৬) প্রতি কিলোমিটারের ভাড়া ৫ টাকা এবং সর্বনিম্ন ভাড়া ২০ টাকা নির্ধারণ করা হয়েছে। উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ভাড়া হবে ১০০ টাকা। যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধাদের ভাড়া মওকুফ থাকবে।

মেট্রোরেলে মাসিক, সাপ্তাহিক, পারিবারিক এবং কার্ডে ভাড়া দেওয়ার বিশেষ সুবিধা থাকবে। বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিরা প্রতিবার ভ্রমণে বিশেষ ছাড় পাবেন। শিক্ষার্থীরা মেট্রোরেলে কোনো ছাড়া পাবেন কি না, এ বিষয়ে পরে সিদ্ধান্ত হবে।

এসময় আরও উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী, বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, বাংলাদেশে জাইকার চিফ রিপ্রেজেনটেটিভ ইহুও হায়েকাওয়া এবং ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক।