ঢাকা শুক্রবার, অক্টোবর ৭, ২০২২

Popular bangla online news portal

সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন সুরেশ রায়না


নিউজ ডেস্ক
৮:৩০ - মঙ্গলবার, সেপ্টেম্বর ৬, ২০২২
সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন সুরেশ রায়না

আন্তর্জাতিক ক্রিকেটকে আগেই বিদায় বলেছিলেন সুরেশ রায়না। এবার সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন এই ভারতীয় ক্রিকেটার। মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) এক টুইটে অবসরের কথা নিজেই জানিয়েছেন তিনি।

ক্রিকেট থেকে অবসরের কথা জানিয়ে টুইটে ৩৫ বছর বয়সী রায়না লিখেছেন, ‘দেশ এবং আমার প্রদেশ ইউপি'র হয়ে খেলা ছিল খুবই সম্মানের বিষয়। আমি সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিচ্ছি। আমি বিসিসিআই, উত্তর প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন, চেন্নাই সুপার কিংস, রাজিব শুক্লা (আইপিএলের সাবেক চেয়ারম্যান) এবং সকল ভক্তদের প্রতি তাদের সমর্থন ও আমার সক্ষমতার ওপর তাদের অকুণ্ঠ আস্থার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি।’

২০২০ সালে ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলার পরপরই রায়নাও দেশের জার্সিতে তাকে আর দেখা যাবে না বলে জানিয়েছিলেন। তবে ঘরোয়া ক্রিকেট চালিয়ে যাওয়ার কথা ছিল তার।

তবে এই বছর আইপিএলে কোনো দল পাননি রায়না। আইপিএলে যাদের হয়ে দীর্ঘ সময় মাঠ মাতিয়েছেন সেই চেন্নাই সুপার কিংসও তাকে দলে টানতে আগ্রহ প্রকাশ করেনি। এরপর থেকেই রায়নার অবসর নিয়ে গুঞ্জন চলছিল। যদিও ভারতের এক সংবাদমাধ্যমকে সম্প্রতি বিদেশের টি-টোয়েন্টি লিগগুলোতে খেলার ব্যাপারে তার আগ্রহের কথা জানিয়েছিলেন রায়না।

এদিকে ভারতীয় ক্রিকেটারদের বিদেশি টি-টোয়েন্টি লিগগুলোতে অংশ নেওয়ার ব্যাপারে কঠোর অবস্থান রয়েছে বিসিসিআইয়ের। সম্প্রতি দক্ষিণ আফ্রিকার লিগে একটি দলের মেন্টর হতে প্রস্তাব দেওয়া হয় ধোনিকে, তবে বিসিসিআই ধোনিকে সেখানে যেতে অনুমতি দেয়নি। সেই টুর্নামেন্টে অংশ নিতে হলে আগে তাঁকে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিতে হবে বলে সাফ জানিয়ে দেয় বিসিসিআই।

বিদেশি টি-টোয়েন্টি লিগগুলোতে অংশ নেওয়ার পথে বিসিসিআইয়ের এই নিয়ম যাতে বাধা হয়ে না দাঁড়াতে পারে, সেজন্যই রায়না অবসরের ঘোষণা দিয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে ক্রিকেটের তিন ফরম্যাটেই শতক হাঁকানো রায়না ১৩ বছরের ক্যারিয়ারে দেশের হয়ে ১৮ টেস্ট, ২২৬ ওয়ানডে এবং ৭৮টি টি-টোয়েন্টি খেলেছেন। এছাড়া আইপিএলে ২০৫ ম্যাচ খেলে ৫,৫২৮ রান করেছেন তিনি। আইপিএল ইতিহাসে সবার আগে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করা ব্যাটসম্যানও তিনি। প্রথম শ্রেণীর ক্রিকেটেও সমানভাবে উজ্জ্বল ছিলেন রায়না, ১০৯টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলে করেছেন ৬,৮৭১ রান।