ঢাকা শুক্রবার, অক্টোবর ৭, ২০২২

Popular bangla online news portal

নদীকে বাঁচাতে ১০ সেপ্টেম্বর হবে নদী উৎসব


নিউজ ডেস্ক
১০:২৬ - বুধবার, সেপ্টেম্বর ৭, ২০২২
নদীকে বাঁচাতে ১০ সেপ্টেম্বর হবে নদী উৎসব

বুড়িগঙ্গাকে দূষণমুক্ত করতে নদী উৎসব হবে শনিবার (১০ সেপ্টেম্বর)। বুড়িগঙ্গা নদী মোর্চা ও বুড়িগঙ্গা নদী কার্নিভাল যৌথভাবে আয়োজন করছে এ ওয়াটারকিপার্স বাংলাদেশ ও কনফোর্ডিয়াম। বুড়িগঙ্গা নদীর তীরে অবস্থিত কামরাঙ্গীরচরের মুসলিমবাগ টাওয়ার মাঠ ও থোটা গুদারাঘাটে এ আয়োজন করা হবে।

বুধবার (৭ সেপ্টেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন আয়োজকরা।

সংবাদ সম্মেলনে আয়োজক কমিটির সদস্যরা বলেন, নদী মানুষের সম্মুখভাগ, কিন্তু মানুষের দ্বারা সংঘটিত বিভিন্ন দূষণ কার্যক্রমের মাধ্যমে নদী আজ পেছনের অংশে পরিণত হয়েছে। তাই নদী উৎসবের মাধ্যমে নদীতে দূষণবিরোধী কাজ করতে জনগণকে উৎসাহিত করা হবে। নদী দূষণ প্রতিরোধে নীতিনির্ধারক, সরকারি কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধি, যুবক, তরুণ, গণমাধ্যমকর্মী, স্থানীয় সংগঠন এবং নদী পাড়ের সাধারণ জনগণের দৃষ্টি আকর্ষণ ও সচেতনতা বৃদ্ধি করার জন্য এ আয়োজন করা হচ্ছে।

তারা আরও বলেন, নীতিনির্ধারকদের দৃষ্টি আকর্ষণ করার উদ্দেশ হচ্ছে নদী দূষণ বিষয়টি যেন মূলধারার নীতিনির্ধারণী আলোচনায় স্থান পায়।

বুড়িগঙ্গা নদীকে বাঁচিয়ে রাখতে আয়োজিত কর্মসূচির মধ্যে রয়েছে মুসলিমবাগ টাওয়ার মাঠে বুড়িগঙ্গা নদী কার্নিভালের উদ্বোধনী সমাবেশ হবে। সমাবেশ সকাল ১০টায় শুরু হয়ে বেলা ১১টা ১৫ মিনিট পর্যন্ত চলবে এবং এখান থেকে উৎসবের উদ্বোধন ঘোষণা করা হবে। মুসলিমবাগ টাওয়ার মাঠ সংলগ্ন থোটা গুদারাঘাট থেকে শতাধিক নৌকার অংশগ্রহণে বুড়িগঙ্গা নদী কার্নিভাল নদীর তীর ঘেঁষে বাবু বাজার ব্রিজ হয়ে ঘুরে নদীর অপর পাড় দিয়ে খোলামোড়াঘাট পর্যন্ত যাবে। খোলামোড়াঘাট থেকে এই কার্নিভাল নদীর ডান তীর ঘেঁষে আবার থোটা গুদারাঘাটের দিকে আসবে। থোটা মাটে সংক্ষিপ্ত সমাবেশ শেষে নদী কার্নিভাল সমাপ্ত হবে।

লিখিত বক্তব্যে ওয়াটারকিপার্স বাংলাদেশ কনফোর্ডিয়ামের প্রধান শরীফ জামিল বলেন, সুসজ্জিত নৌযান নিয়ে শোভাযাত্রার মাধ্যমে নদী প্রদক্ষিণ করে আমরা জানিয়ে দিতে চাই, বুড়িগঙ্গা আমাদের প্রাণ, বুড়িগঙ্গা ঢাকা এবং ঢাকাবাসীর প্রাণ। আর তাই ঢাকাকে বাঁচিয়ে রাখতে হলে বুড়িগঙ্গা নদীকে বাঁচিয়ে রাখতে হবে। ঢাকার অন্যতম প্রধান নদী বুড়িগঙ্গাকে বাঁচাতে বুড়িগঙ্গা নদী মোর্চা এবং ওয়াটারকিপার্স বাংলাদেশ কনসোর্টিয়ামের সম্মিলিত প্রচেষ্টা এই কার্নিভাল। আমরা আমাদের নদীকে ধ্বংসের হাত থেকে রক্ষা করবই— এ শপথ নিয়ে আমাদের আয়োজন।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এবং মানবাধিকারকর্মী সুলতানা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা-২ এর সংসদ সদস্য অ্যাডভোকেট মো. কামরুল ইসলাম।

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সাধারণ সম্পাদক শরীফ জামিলের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন এসএম জাহাঙ্গীর আলম, মীর গিয়াস, মেহেদী হাসান প্রমুখ।