ঢাকা মঙ্গলবার, সেপ্টেম্বর ২৭, ২০২২

Popular bangla online news portal

'মায়ের মৃত্যু ‘সবচেয়ে বড় দুঃখের মুহূর্ত'


নিউজ ডেস্ক
৩:৫৪ - শুক্রবার, সেপ্টেম্বর ৯, ২০২২
'মায়ের মৃত্যু ‘সবচেয়ে বড় দুঃখের মুহূর্ত'

ব্রিটিশ সাম্রাজ্যের সিংহাসনে সবচেয়ে দীর্ঘ সময় ধরে আসীন ও বিশ্বের প্রবীণতম রানি দ্বিতীয় এলিজাবেথ মারা গেছেন। বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) ৯৬ বছর বয়সে তিনি মারা যান। এদিকে মায়ের মৃত্যুর পর ব্রিটেনের নতুন রাজা হয়েছেন প্রিন্স চার্লস।

৭৩ বছর বয়সী নতুন এই রাজা তার মায়ের মৃত্যুকে সবচেয়ে বড় দুঃখের মুহূর্ত বলে উল্লেখ করেছেন। শুক্রবার (৯ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাজ্যের নতুন রাজা চার্লস এক বিবৃতিতে তার মা রানি এলিজাবেথের মৃত্যুকে সবচেয়ে বড় দুঃখের মুহূর্ত হিসাবে বর্ণনা করেছেন। বাকিংহাম প্যালেস থেকে জারি করা এই বিবৃতিতে তিনি বলেছেন, ‘আমার প্রিয় মা, মহারাজ রানির মৃত্যু আমার এবং আমার পরিবারের সকল সদস্যের জন্য সবচেয়ে বড় দুঃখের মুহূর্ত।’

তিনি আরও বলেন, ‘অনেক প্রিয় মায়ের মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত। আমি জানি এই ক্ষতি সারা দেশে, রাজ্য এবং কমনওয়েলথ এবং সারা বিশ্বের অসংখ্য মানুষ গভীরভাবে অনুভব করবে।

এর আগে এক বিবৃতিতে বাকিংহাম প্যালেস জানায়, রানি বিকেলে (স্থানীয় সময়) ব্যালমোরাল ক্যাসলে মারা গেছেন। রাজা এবং রাজপত্নী আজ রাতে ব্যালমোরালে থাকবেন ও আগামীকাল লন্ডনে ফিরে আসবেন।

বৃহস্পতিবার সকালে অসুস্থ বোধ করার পর থেকেই চিকিৎসকদের নিবিড় তত্ত্বাবধানে নেওয়া হয় এলিজাবেথকে। ব্যালমোরাল প্রাসাদে রানির চিকিৎসক ও কর্মচারীরা সর্বক্ষণ তার খেয়াল রাখছিলেন। পরে স্থানীয় বিকেলে মারা যান তিনি।

রানি দ্বিতীয় এলিজাবেথ ব্রিটেনের সিংহাসনে আসীন ছিলেন ৭০ বছর ধরে। চলতি বছরই তার সিংহাসনে আরোহণের ৭০ বছর উদযাপিত হয়েছে। গত জুলাই মাস থেকে স্কটল্যান্ডের ব্যালমোরাল প্রাসাদে অবস্থান করছিলেন তিনি।

রানিকে সর্বশেষ প্রকাশ্যে দেখা গিয়েছিল গত মঙ্গলবার। সেদিন ব্যালমোরাল প্রাসাদে রানির সঙ্গে দেখা করে আনুষ্ঠানিকভাবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন লিজ ট্রাস। সেই সঙ্গে নতুন প্রধানমন্ত্রীকে সরকার গঠনের অনুমতিও দেন রানি।

 এদিকে মায়ের মৃত্যুর পর ব্রিটেনের নতুন রাজা হয়েছেন প্রিন্স চার্লস। ব্রিটিশ সাম্রাজ্যের নিয়ম অনুযায়ী, রানির মৃত্যুর পর স্বয়ংক্রিয়ভাবে এবং কোনো ধরনের আনুষ্ঠানিকতা ছাড়াই রাজার পদবি পাবেন সাবেক প্রিন্স অব ওয়েলস চার্লস।

তিনি ‘রাজা তৃতীয় চার্লস’ নামে পরিচিত হবেন। তবে, তিনি তার চারটি নামের যেকোনো একটি বেছে নিতে পারবেন। নামগুলো হলো- চার্লস ফিলিপ আর্থার জর্জ। একই সঙ্গে তিনি ১৪টি কমনওয়েলথ দেশেরও রাজা হবেন।