ঢাকা শুক্রবার, অক্টোবর ৭, ২০২২

Popular bangla online news portal

ইউনাইটেড নিজেদের মাঠে ১-০ গোলে হেরেছে সোসিয়েদাদের কাছে


নিউজ ডেস্ক
৩:৫৮ - শুক্রবার, সেপ্টেম্বর ৯, ২০২২
ইউনাইটেড নিজেদের মাঠে ১-০ গোলে হেরেছে সোসিয়েদাদের কাছে

ম্যাচের কিছুক্ষণ আগে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ পাড়ি জমান না ফেরার দেশে। ইংল্যান্ডের মাটিতে তখন আর কিছুই প্রাসঙ্গিক ছিল না, ইউরোপা লিগের একটা ম্যাচ তো না-ই। তবে উয়েফা জানাল সূচিতে থাকা সব ম্যাচ হবে সূচি মেনেই, তাই ইউনাইটেডকে নামতে হয়েছিল ইউরোপার লড়াইয়ে, রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে। 

তাতেই একটা ইতিহাস লেখা হয়ে গিয়েছিল। ২০০২ সালে সবশেষ ইউরোপায় খেলা ক্রিশ্চিয়ানো রোনালদো আবারও ফিরলেন প্রতিযোগিতাটিতে। তবে দুই দশক পেরিয়ে গেলেও রোনালদোর ভাগ্যে বদল এল না একটুও। দুই দশক আগে পার্টিজান বেলগ্রেডের কাছে সামগ্রিক লড়াইয়ে হারতে হয়েছিল তার দল স্পোর্টিং লিসবনকে। গত রাতেও তার দল ইউনাইটেড নিজেদের মাঠে ১-০ গোলে হেরেছে সোসিয়েদাদের কাছে।

রানির মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে গোটা ব্রিটেনজুড়েই। এরই মধ্যে গত রাতে মাঠে নামতে হয়েছে ইউনাইটেডকে। ওল্ড ট্র্যাফোর্ডে ম্যাচটি শুরুর আগে এক মিনিট নিরবতা পালন করা হয়। খেলোয়াড় ও ম্যাচ অফিসিয়ালদের হাতে ছিল কালো বাহুবন্ধনী, গোটা স্টেডিয়ামে টানানো পতাকা ছিল অর্ধনমিত, পিচের পাশে বিজ্ঞাপন বোর্ডগুলো ছিল ফাঁকা, ‘জনজীবনে বিশাল অবদান রাখায়’ সদ্যপ্রয়াত রানিকে এক বিবৃতিতে ধন্যবাদ জানিয়েছিল ইউনাইটেড।

এ সব আনুষ্ঠানিকতা শেষে মাঠে গড়িয়েছে ম্যাচ, তার ফলাফলটা অবশ্য আরও শোক নিয়ে এসেছে ইউনাইটেডের জন্য। জয় যে পায়নি দল! টানা পাঁচ ম্যাচ পর ক্রিশ্চিয়ানো রোনালদোকে একাদশে নিয়ে এসেছিলেন কোচ এরিক টেন হাগ। কাকতালীয়ভাবে তার দলও হারল সেই পাঁচ ম্যাচ পরেই!

প্রথমার্ধে রোনালদো একবার বল জালে জড়িয়েছিলেন সোসিয়েদাদের। যদিও তা অফসাইডের কাটায় পড়ে যায়, ফলে ইউনাইটেড গোলের দেখা পায়নি আর। 

বিরতির পর ইউনাইটেড কোচ টেন হাগ ক্রিশ্চিয়ান এরিকসেনকে তুলে নেন। যার ফলে মাঝমাঠের দখল হারিয়ে ফেলে দলটি। তারই খেসারত দেয় গোল হজম করে।

ঘণ্টার কাঁটা পেরোনোর আগে ডেভিড সিলভার শট গা দিয়ে ঠেকান আর্জেন্টাইন ডিফেন্ডার লিসান্দ্রো মার্টিনেজ। তবে বলটা তার পায়ে লাগার পর লাগে তার হাতে। রেফারির চোখে সেটাই পেনাল্টির যোগ্য বলে মনে হয়। পেনাল্টি থেকে গোল করেন ব্রাইস মেন্দেজ। 

সেই এক গোলই খেলার ভাগ্য গড়ে দেয়। ইউনাইটেড ম্যাচটা হারে ১-০ ব্যবধানে, ২০ বছর পর ইউরোপায় ফিরে হারের কবলে পড়েন রোনালদো। ইউরোপা লিগের ‘ই’ গ্রুপে দিনের অন্য ম্যাচে শেরিফ তিরাসপোল ৩-০ গোলে হারিয়ে অমনিয়াকে। যার ফলে এই গ্রুপের শীর্ষে আছে সোসিয়েদাদ ও শেরিফ, আর ইউনাইটেড আছে গ্রুপের তৃতীয় স্থানে।