ঢাকা মঙ্গলবার, সেপ্টেম্বর ২৭, ২০২২

Popular bangla online news portal

১৭ বছর পর পাকিস্তানে ইংল্যান্ড দল


নিউজ ডেস্ক
৫:৩৫ - শুক্রবার, সেপ্টেম্বর ১৬, ২০২২
১৭ বছর পর পাকিস্তানে ইংল্যান্ড দল

গেল বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের ঠিক আগে পাকিস্তান সফরের কথা ছিল ইংল্যান্ড ক্রিকেট দলের। তবে নিরাপত্তার কারণে সেই সফর বাতিল করে ইংলিশরা। সেই পাকিস্তানে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের ঠিক আগে সফর করতে এল ইংল্যান্ড। ২০০৫ সালে সবশেষ পাকিস্তান সফরে গিয়েছিল দলটি। সেই সফরের ১৭ বছর পর আবার পাকিস্তানে পা রেখেছে ইংলিশরা।

গতকাল বৃহস্পতিবার ১৫ সেপ্টেম্বর করাচিতে পৌঁছায় দলটি। সাত ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে দুই দল। সিরিজের প্রথম চারটি ম্যাচ খেলা হবে করাচিতে। আর পরের তিনটি ম্যাচ অনুষ্ঠিত হবে লাহোরে। 

গেল বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের ঠিক আগে নিউজিল্যান্ড পাকিস্তানে পা রেখেও সিরিজ বাতিল করে দেয়। এর ঠিক পরে ইংল্যান্ড বোর্ডও সফর বাতিল করে দেয়। এর কারণে পাকিস্তান ক্রিকেট বোর্ড বেশ ক্ষুব্ধই হয়েছিল তখন। কারণ এ দুই ঘটনা এমন সময় ঘটেছিল যখন পাকিস্তান তার নিরাপত্তা খ্যাতি পুনরুদ্ধার করতে মরিয়া ছিল।

২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কার একটি টিম বাসে সন্ত্রাসীদের দ্বারা মারাত্মক হামলার পর পাকিস্তান থেকে ক্রিকেট অনির্দিষ্টকালের জন্য সরে যায়। যে কারণে সংযুক্ত আরব আমিরাতের  মতো নিরপেক্ষ ভেন্যুতে আন্তর্জাতিক ম্যাচ খেলতে বাধ্য হয়েছিল পাকিস্তান। 

গত পাঁচ বছরে পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফিরেছে। তবে বিষয়টা গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে শেষ এক দেড় বছরে। বড় বড় ক্রিকেট দলগুলো যে এই সময়েই পাকিস্তানে পা রাখা শুরু করেছে! এই বছরের শুরুতে অস্ট্রেলিয়ার দল প্রায় ২৪ বছর পর পাকিস্তান সফরে আসে, সফলভাবে সেই সফর শেষও করে। এরপর এবার ইংল্যান্ডও পা রাখল পাকিস্তানে।

সিরিজের সাত ম্যাচের প্রথমটি অনুষ্ঠিত হবে আগামী মঙ্গলবার। এর পর ২২, ২৩, ২৫ সেপ্টেম্বর আরও তিনটি টি-টোয়েন্টি করাচিতে খেলবে দুই দল। এরপর ২৮, ৩০ সেপ্টেম্বর ও ২ অক্টোবর সিরিজের বাকি তিনটি ম্যাচ অনুষ্ঠিত হবে লাহোরে।