ঢাকা শুক্রবার, অক্টোবর ৭, ২০২২

Popular bangla online news portal

হ্যাকিংয়ের শিকার উবার


নিউজ ডেস্ক
৮:১৪ - রবিবার, সেপ্টেম্বর ১৮, ২০২২
হ্যাকিংয়ের শিকার উবার

হ্যাকিংয়ের শিকার হয়েছে রাইড শেয়ারিং প্ল্যাটফর্ম উবারের কম্পিউটার সিস্টেম। সাইবার নিরাপত্তায় জটিলতার কথা স্বীকার করলেও বিস্তারিত জানায়নি কোম্পানিটি। হ্যাকার নিজেই উবারের স্ল্যাক সিস্টেমে পোস্ট দিয়ে অভ্যন্তরীণ কম্পিউটার সিস্টেম হ্যাক করার ঘোষণা দেন। 

হ্যাকার ওই পোস্টে লেখেন, আমি একজন হ্যাকার এবং ডাটা ফাঁসের শিকার হয়েছে উবার। এদিকে ১৮ বছর বয়সী এক তরুণ দাবি করেছেন, তিনি খেলার ছলেই উবারের সার্ভারে প্রবেশ করেছেন। তিনি উবারের গোপন ডকুমেন্টের স্ট্ক্রিনশট শেয়ার করে বলেন, উবার চালকদের পাওনার চেয়ে সবসময় কম পারিশ্রমিক দেয়। হ্যাকার দাবি করেন, উবার কর্মীর আইডি-পাসওয়ার্ডের মাধ্যমে উবারের কম্পিউটারে সিস্টেমে ঢোকেন তিনি। অ্যামাজন ওয়েব সার্ভিসেস এবং গুগল ক্লাউডসহ উবারের বেশ কিছু বাণিজ্যিক টুলে সম্পূর্ণ প্রবেশাধিকার পাওয়ার দাবি করেছেন ওই হ্যাকার। ওই তরুণ সংবাদমাধ্যমকে জানান, তিনি উবারের সোর্স কোড ফাঁস করবেন কিনা তা নিয়ে ভাবছেন। এ ঘটনায় উবার নিজস্ব বেশ কিছু সফটওয়্যারের ব্যবহার আপাতত বন্ধ রেখেছে।


হ্যাকিংয়ের ঘটনা স্বীকার করে উবার এক টুইটে বলেছে, আমরা আমাদের সিস্টেমের সাইবার নিরাপত্তা খতিয়ে দেখছি। এজন্য আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে যোগাযোগ রাখছি। এ বিষয়ে নতুন কোনো তথ্য এলে তা টুইট করে জানানো হবে। এদিকে তরুণ হ্যাকারের পোস্টকে উবার কর্মীরা স্রেফ রসিকতা মনে করে পাত্তা দেননি। অনেক কর্মী ইমোজি ব্যবহার করে প্রত্যুত্তরও দিয়েছিলেন।