ঢাকা মঙ্গলবার, জানুয়ারী ৩১, ২০২৩

Popular bangla online news portal

পরমাণু হামলা হলে কিমের পতন ঘটানো হবে, হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের


নিউজ ডেস্ক
৪:২৭ - শুক্রবার, নভেম্বর ৪, ২০২২
পরমাণু হামলা হলে কিমের পতন ঘটানো হবে, হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনকে কড়া হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। হুমকির সুরে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, যদি যুক্তরাষ্ট্র ও এর মিত্রদের ওপর কোনো ধরনের পরমাণু হামলা চালানো হয় তাহলে এর ফলাফল হিসেবে ‘কিমের শাসনের পতন ঘটানো হবে।’

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া গত সপ্তাহ থেকে কোরিয়া উপদ্বীপে যৌথ সামরিক মহড়া চালাচ্ছে। এর আগেও যৌথ মহড়া চালিয়েছে তারা। যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার এমন কার্যক্রমে ক্ষুদ্ধ হয়ে গত তিন দিন টানা ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া।

শুধু তাই নয়, উত্তর কোরিয়ার পক্ষ থেকে হুমকি দেওয়া হচ্ছে তারা আরও কড়া পদক্ষেপ নেবে। এমন হুমকির কারণে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র ব্যবহারের শঙ্কাও আরও ঘনীভূত হচ্ছে। এরপরই যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে কিমকে দেওয়া হলো কড়া বার্তা ।

কোরীয় উপদ্বীপের বর্তমান পরিস্থিতি নিয়ে বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী লি জং-সাপের সঙ্গে বৈঠকে বসেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী। বৈঠক শেষে যৌথ বিবৃতিতে উত্তর কোরিয়াকে এ হুঁশিয়ারি দেওয়া হয়।

বিবৃতিতে অস্টিন বলেছেন, ‘যুক্তরাষ্ট্র ও এর মিত্রদের ওপর নন-স্ট্রাটেজিক পরমাণু অস্ত্র সহ যে কোনো ধরনের পরমাণু হামলা অগ্রহণযোগ্য এবং এমন হামলার ফলাফল হবে কিম জং উনের শাসনের অবসান।’

বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গেও কথা বলেন লয়েড অস্টিন। তিনি জানান, গত কয়েকদিন ধরে উত্তর কোরিয়া যেসব উস্কানিমূলক কর্মকাণ্ড পরিচালনা করছে এগুলো নিয়ে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে কথা বলেছেন তিনি। তিনি আরও জানান, উত্তর কোরিয়ার ওপর কোনো হামলা হলে যুক্তরাষ্ট্র তার পূর্ণ শক্তি নিয়ে অবশ্যই এগিয়ে আসবে। যার মধ্যে থাকবে পরমাণু অস্ত্রও।

এদিকে যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার মনে ভীতি ছড়াতে বৃহস্পতিবার একটি নতুন আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। তবে জাপানের পক্ষ থেকে বলা হয়, সম্ভবত এ পরীক্ষা ব্যর্থ হয়েছে। আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষার তীব্র সমালোচনা জানায় জাপান।

সূত্র: দ্য গার্ডিয়ান