ঢাকা বুধবার, ফেব্রুয়ারী ১, ২০২৩

Popular bangla online news portal

তিন কর্মদিবস পর বাড়ল সূচক


নিউজ ডেস্ক
১১:০০ - বৃহস্পতিবার, নভেম্বর ১০, ২০২২
তিন কর্মদিবস পর বাড়ল সূচক

শেয়ার বিক্রির চাপের মধ্যদিয়ে সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার (১০ নভেম্বর) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৩ পয়েন্ট।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক বেড়েছে ১৯ পয়েন্ট। এর ফলে টানা তিন কর্মদিবস পুঁজিবাজারে সূচক বাড়লো। কিন্তু সূচক বাড়লেও কমেছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।

ডিএসইর তথ্য মতে, বৃহস্পতিবার বাজারে ৩৪৩টি প্রতিষ্ঠানের ১১ কোটি ৩৯ লাখ ২২ হাজার ৪১৪টি শেয়ার কেনা-বেচা হয়েছে। এতে টাকার অংকে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৪৯৪ কোটি ৫৪ লাখ ৮৯ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৪৯৪ কোটি ৫৪ লাখ ৮৯ হাজার টাকা।

আজ লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৩৬টির, কমেছে ৮০টির, আর অপরিবর্তিত ছিল ২২৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩ দশমিক ৬২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৫৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস শরিয়াহ সূচক আগের দিনের চেয়ে ১ পয়েন্ট কমে ১ হাজার ৩৮৫ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৪ দশমিক ৭১ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৩৫ পয়েন্ট পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল জেনেক্স ইনফোসেসের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালসের শেয়ার। তৃতীয় স্থানে ছিল নাভানা ফার্মার শেয়ার। এরপরের অবস্থানে ছিল সামিট এলায়েন্স, বসুন্ধরা পেপার, ইস্টার্ন হাউজিং, সিনো বাংলা, আমরা টেকনোলজি, সোনালী পেপার এবং রয়েল সি পার্ল টিউলিপ লিমিটেডের শেয়ার।

অপর বাজার সিএসইর প্রধান সূচক সিএএসপিআই আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৭৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৭ কোটি ৬ লাখ ৬০ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৬ কোটি ৭৬ লাখ ৫৮ হাজার টাকা।

এদিন লেনদেন হওয়া ১৭৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৯টির, কমেছে ৪৬টির, আর অপরিবর্তিত রয়েছে ১০৪টি কোম্পানির শেয়ারের দাম।