ঢাকা মঙ্গলবার, জানুয়ারী ৩১, ২০২৩

Popular bangla online news portal

চাঁপাইনবাবগঞ্জের জেলা পরিষদ ভোটে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ


নিউজ ডেস্ক
৫:১৯ - শনিবার, নভেম্বর ১২, ২০২২
চাঁপাইনবাবগঞ্জের জেলা পরিষদ ভোটে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ

চাঁপাইনবাবগঞ্জের জেলা পরিষদ ভোটে একজন বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনে কোনো অনিয়ম বা অপরাধ হলে সেগুলো আমলে নিয়ে বিচারকাজ সম্পন্ন করবেন তিনি। ইসির আইন শাখার উপ-সচিব মো. আব্দুছ সালাম এ তথ্য জানান। জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগের এক প্রজ্ঞাপন সংশ্লিষ্ট বিভাগগুলোতে পাঠানো হয়েছে বলেও জানান তিনি।

মো. আব্দুছ সালাম জানান, অপরাধ আমলে নিয়ে সংক্ষিপ্ত বিচারকাজ সম্পন্ন করতে চাঁপাইনবাবগঞ্জের জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুজ্জামানকে চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। এই ভোটে কেউ অপরাধ করলে তাৎক্ষণিক সংক্ষিপ্ত বিচার পরিচালনার জন্য তৌহিদুজ্জামানকে নিয়োগ দেওয়া হয়েছে। নির্বাচনে বিচারকাজ সম্পন্ন করার জন্য তিনি ১২ নভেম্বর থেকে ১৬ নভেম্বর পর্যন্ত মোট পাঁচ দিন নির্বাচনী মাঠে দায়িত্ব পালন করবেন। আগামী ১৪ নভেম্বর এ জেলা পরিষদের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বিচারকাজের জন্য তিনি একজন বেঞ্চ সহকারী/স্টেনোগ্রাফার/অফিস সহকারীকে সহকারী হিসেবে সঙ্গে নিতে পারবেন। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য তাদের নিজ নিজ অফিস প্রধানকে নির্দেশনা দেওয়া হয়েছে। একই সঙ্গে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটদের সংশ্লিষ্ট এলাকায় দায়িত্ব পালনকালে প্রয়োজনীয় যানবাহন সরবরাহ করার জন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসককে নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্বাচন কমিশন জানায়, চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদের নির্বাচন ১৭ অক্টোবর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু ১৩ সেপ্টেম্বর সীমানা জটিলতার অভিযোগ এনে উচ্চ আদালতে রিট আবেদন করেন জেলা পরিষদের সংরক্ষিত মহিলা আসনের সদস্য প্রার্থী শামীমা জাহান সারা। ওই রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ২৬ সেপ্টেম্বর জেলা পরিষদের নির্বাচন স্থগিতাদেশ দেন নির্বাচন কমিশন। ১৫ অক্টোবর আদালতের বিচারিক কাজ শেষে জেলা পরিষদের নির্বাচনের নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়। ১৪ নভেম্বর জেলা পরিষদের নির্বাচনের ভোটগ্রহণ হবে। এ দিন সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে।