ঢাকা বুধবার, ফেব্রুয়ারী ১, ২০২৩

Popular bangla online news portal

চকবাজারে ছয় হাজার কেজি নিষিদ্ধ পলিথিন জব্দ


নিউজ ডেস্ক
১১:১৫ - সোমবার, নভেম্বর ১৪, ২০২২
চকবাজারে ছয় হাজার কেজি নিষিদ্ধ পলিথিন জব্দ

ঢাকার এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ফয়জুন্নেছা আক্তার'র নেতৃত্বে সোমবার ১৪ নভেম্বর ঢাকার চকবাজারের রহমতগঞ্জ এলাকায় পরিবেশের জন্য ক্ষতিকর নিষিদ্ধ ঘোষিত পলিথিন জব্দ ও শপিং ব্যাগ তৈরীর ২টি কারখানায় মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করেন।

 পরিচালনাকালে মোঃ রোমান মিয়ার কারখানা থেকে ৫০০ কেজি পলিথিন জব্দ ও পলিথিন তৈরীর রোল এবং ৪০ হাজার টাকা জরিমানা আদায় করেছেন। এছাড়াও একই ভবনে আকরম হোসেনের কারখানা থেকে ২৫০০ কেজি পলিথিন জব্দ ও ৪০ হাছার টাকা জরিমানা আদায় করা হয়। তাছাড়া রহমতগঞ্জ খেলার মাঠে সংরক্ষিত রাখা অবস্থায় হাজী মোঃ শফি মাহমুদ'র থেকে ১৫০০ কেজি পলিথিন জব্দ এবং ৩০ হাজার টাকা জরিমানা আদায় ও মোঃ সবুজ মিয়ার কাছ থেকে ১৫০০ কেজি পলিথিন জব্দ করে ৩০ হাজার  টাকা জরিমানা আদায় করা হয়েছে। 

অভিযান পরিচালনায় সহযোগিতা করেন, পরিবেশ অধিদপ্তর, সদর দপ্তর, ঢাকার মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইং এর পরিদর্শক মোঃ রিয়াজুল ইসলাম ও মোঃ লাবলু মিয়া। আইন শৃঙ্খলা রক্ষার্থে ছিলেন ডিএমপি এর পুলিশ সদস্য।

এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জানান, বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত২০১০) অনুযায়ী পলিথিন শপিং ব্যাগ বা অন্য যে কোন সামগ্রী যা পরিবেশের জন্য ক্ষতিকর সেসব উৎপাদন, আমদানী, বাজারজাতকরণ, বিক্রয়, বিক্রয়ের জন্য প্রদর্শন, মজুদ, পরিবহন ইত্যাদি নিষিদ্ধ রয়েছে। তিনি আরো জানান, পলিথিনের বিরূপ প্রতিক্রিয়ায় পরিবেশ ও প্রতিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছেনিষিদ্ধ ঘোষিত পলিথিন তৈরীর কারখানার বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট অভিযান অব্যাহত থাকবে।