ঢাকা বুধবার, ফেব্রুয়ারী ১, ২০২৩

Popular bangla online news portal

উত্তরায় ডেঙ্গু প্রতিরোধে লার্ভা নিধন কর্মসূচি


নিউজ ডেস্ক
১১:১০ - বুধবার, নভেম্বর ১৬, ২০২২
উত্তরায় ডেঙ্গু প্রতিরোধে লার্ভা নিধন কর্মসূচি

রাজধানীর উত্তরায় ডেঙ্গু প্রতিরোধে সপ্তাহব্যাপী মানুষের মধ্যে সচেতনতা বাড়ানো, এডিস মশার লার্ভা নিধন ও পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচি শুরু হয়েছে। 

বুধবার (১৬ নভেম্বর) দুপুরে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ১ নম্বর ওয়ার্ডের ৪ নম্বর সেক্টর এলাকায় এসব কর্মসূচি পরিচালনা করা হয়। ডেঙ্গুর প্রকোপ বাড়ায় ব্যক্তি উদ্যোগে ঢাকা আহছানিয়া মিশনের উপদেষ্টা শেখ কামরুল ইসলাম বিটু এই কার্যক্রম শুরু করেন।

সপ্তাহব্যাপী এই কর্মসূচির প্রথম দিনে উত্তরা পূর্ব থানা, নবাব হাবিবউল্লাহ স্কুল, উত্তরা ৪ নম্বর সেক্টর পার্ক, রাজলক্ষ্মী মোড় ও আশেপাশের এলাকার ড্রেনে মশা নিধনের ওষুধ স্প্রে করার পাশাপাশি স্যাঁতস্যাঁতে স্থানের জমে থাকা পানি অপসারণ করা হয়।

সেই সঙ্গে এডিস মশার লার্ভা জন্মাতে পারে এমন সম্ভাব্য জায়গাগুলোতে ব্লিচিং পাউডার ও ওষুধ স্প্রে করা হয়। এছাড়া সড়ক ও আবাসিক ভবনের সামনের ময়লা-আবর্জনা পরিষ্কার করা হয়। পাশাপাশি এডিসের লার্ভা নিধনে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে লিফলেট বিতরণ করা হয়। 

এই কর্মসূচির দ্বিতীয় দিন রাজধানীর দক্ষিণখান, উত্তরখান, খিলক্ষেত ও লেকসিটি এলাকা, তৃতীয় দিন এয়ারপোর্ট, র‍্যাব-১, আর্মড পুলিশ হেডকোয়ার্টার, কসাইবাড়ি, বিমানবন্দর রেলস্টেশন এলাকা, চতুর্থ দিন হাজী ক্যাম্প, প্রেম বাগান, দক্ষিণখান স্কুল এলাকা, পঞ্চম দিন নিকুঞ্জ ১/২, খিলক্ষেত বাজার, কুড়াতলী, বিশ্বরোড এলাকা, ষষ্ঠ দিন নিকুঞ্জ, কুর্মিটোলা স্কুল, লেকসিটি, বড়ুয়া বাগান বাড়ি এলাকা ও সপ্তম দিন উত্তরখান এলাকায় মশার ওষুধ ছিটানো হবে।

এই কর্মসূচির উদ্যোক্তা শেখ কামরুল ইসলাম বিটু বলেন, সম্প্রতি সারাদেশে মশার উপদ্রব বেড়েছে, অসংখ্য মানুষ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হচ্ছেন। আবাসিক ভবনের টবে, চৌবাচ্চায় ও পরিত্যক্ত টায়ারে দীর্ঘদিনের জমানো পানি রয়েছে। ফলে এডিস মশার প্রজনন ক্ষেত্র তৈরি হচ্ছে। ডেঙ্গু প্রতিরোধে সাত দিনব্যাপী মানুষের মাঝে জনসচেতনতা তৈরি করতে এবং মশা জন্মানোর সম্ভাব্য স্থানগুলোতে ওষুধ ছিটানোর উদ্যোগ নিয়েছি।

এ সময় ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সহ-সভাপতি কাদের খান, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মতিউর রহমান মতি, খিলক্ষেত থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আসলাম উদ্দিন, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক মো. হাবিবুর রহমান, আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক রাজু আহমেদ, জসিম উদ্দিন, শওকত বাবু, মোবারক হোসেন ও এনামুল হাসান শরীফসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।