ঢাকা বুধবার, ফেব্রুয়ারী ১, ২০২৩

Popular bangla online news portal

এমএফএস অ্যাকাউন্ট খোলা ও রিচার্জ আরও সহজ করল উপায়-গ্রামীণফোন


নিউজ ডেস্ক
৫:৩২ - মঙ্গলবার, নভেম্বর ২২, ২০২২
এমএফএস অ্যাকাউন্ট খোলা ও রিচার্জ আরও সহজ করল উপায়-গ্রামীণফোন

মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) প্রতিষ্ঠান উপায় এবং দেশের সর্ববৃহৎ মোবাইল ফোন অপারেটর ও শীর্ষস্থানীয় প্রযুক্তি সেবাদানকারী প্রতিষ্ঠান গ্রামীণফোন সম্প্রতি যৌথভাবে একটি সহজ ও উদ্ভাবনী এমএফএস অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন প্রক্রিয়া চালু করেছে, যার আওতায় এখন গ্রামীণফোন ব্যবহারকারীরা সহজেই ইউএসএসডি কোড *২৬৮# ডায়ালের মাধ্যমে উপায়’ এ অ্যাকাউন্ট খুলতে পারবেন। সেইসঙ্গে ডিজিটাল বাংলাদেশের কানেক্টিভিটি পার্টনার গ্রামীণফোন প্রথমবারের মতো দেশে ইউএসএসডি কোড *১২১# এর মাধ্যমে মোবাইল রিচার্জ সেবাও চালু করেছে।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও আরিফ কাদরী এবং গ্রামীণফোনের সিইও ইয়াসির আজমানের উপস্থিতিতে রাজধানীর হোটেল শেরাটনে নতুন এ সেবা উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইউসিবি, উপায় ও গ্রামীণফোনের অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তারা।

সহজ ও স্বাচ্ছন্দ্যময় এই গ্রাহক রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় অংশ নিতে গ্রামীণফোনের ব্যবহারকারীদের *২৬৮# ডায়াল করতে হবে। এর মাধ্যমে ব্যবহারকারীরা তাদের নির্দিষ্ট কিছু তথ্য, যেমন– জাতীয় পরিচয়পত্র নম্বর এবং জন্ম তারিখ, উপায়-কে ব্যবহারের জন্য গ্রামীণফোনকে অনুমতি দেবেন। প্রাথমিক রেজিস্ট্রেশন সম্পন্ন করার পর উপায় গ্রাহক তার একাউন্টে সর্বোচ্চ ৫০০ টাকা পর্যন্ত ক্যাশ ইন করতে এবং ওই টাকা ব্যবহার করে শুধু রিচার্জ করতে পারবেন। রেজিস্ট্রেশন সম্পন্ন করতে ব্যবহারকারীদের নিকটস্থ উপায় এজেন্ট পয়েন্ট কিংবা ফোনের অ্যাপের মাধ্যমে নিজেদের ছবি সংযুক্ত করতে হবে।

দেশের জনসংখ্যার একটি বড় অংশ, প্রধানত প্রান্তিক জনগোষ্ঠীর অধিকাংশই ইন্টারনেট সুবিধাবিহীন সাধারণ ফিচার ফোন ব্যবহারকারী হওয়ায় নিজেই নিজের এমএফএস অ্যাকাউন্ট খুলতে সমস্যায় পড়েন। ফলে বর্তমানে দেশের ডিজিটাল ফিন্যান্সিয়াল খাতে যে বিপ্লব ঘটে চলেছে, সেই প্রক্রিয়ায় তারা যুক্ত হতে পারছেন না।

এই জনগোষ্ঠীর চ্যালেঞ্জগুলো দূর করে তাদের হাতে নিয়মতান্ত্রিক ফিন্যান্সিয়াল সার্ভিস তুলে দিতে গ্রামীণফোন এবং উপায় একসঙ্গে কাজ কাজ করছে, যার ফলস্বরূপ এই ইউএসএসডি ভিত্তিক উপায় গ্রাহক রেজিস্ট্রেশন প্রক্রিয়া চালু হয়েছে। ঝামেলাহীন এই প্রক্রিয়ায় যেকোনো ফিচার ফোন থেকেও *২৬৮# ডায়ালের মাধ্যমে সহজেই একজন গ্রাহক উপায় অ্যাকাউন্ট খুলতে পারবেন।

এ বিষয়ে ইউসিবি’র ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও আরিফ কাদরী বলেন, আমরা মনে করি, নিয়ন্ত্রক সংস্থার নিয়ম মেনে ইউএসএসডি-ভিত্তিক দ্রুত এমএফএস অ্যাকাউন্ট খোলার প্রক্রিয়া, আর্থিক সেবাদানের ক্ষেত্রে উপায়সহ সামগ্রিকভাবে এমএফএস খাতে ইতিবাচক ভূমিকা রাখবে। যারা এখনও আর্থিক সেবার বাইরে আছেন, তাদের খুব সহজেই সেবা প্রদান করা যাবে। আর্থিক অন্তর্ভুক্তিও বেগবান হবে।

গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান বলেন, আমাদের উদ্দেশ্য তখনই সফল হয় যখন আমাদের প্রচেষ্টা মানুষের ক্ষমতায়নে ও ডিজিটাল বৈষম্য দূর করতে ভূমিকা রাখে। প্রথমবারের মতো এ উদ্ভাবনী সলিউশন ফিচার ফোন ব্যবহারকারীদের এমএফএস অ্যাকাউন্ট খুলতে এবং তাদের ফোন রিচার্জে যুগান্তকারী পদক্ষেপ হিসেবে ভূমিকা রাখবে। এ উদ্যোগ আর্থিক অন্তর্ভুক্তি ত্বরান্বিত করবে, পাশাপাশি বর্তমান অর্থনৈতিক পরিপ্রেক্ষিতে আইনসম্মত ও দ্রুতগতিতে লেনদেন সহজ করার মাধ্যমে অর্থনৈতিক প্রবৃদ্ধিতে ভূমিকা রাখবে।

উপায় ও গ্রামীণফোন একসঙ্গে উন্মোচন করেছে উদ্ভাবনী মোবাইল রিচার্জ সেবা, যার অধীনে উপায় গ্রাহকরা তাদের গ্রামীণফোন নাম্বারে ইএসএসডি কোড *১২১# ডায়াল করে রিচার্জ করতে পারবেন। প্রথমবারের মতো ডিজিটাল বাংলাদেশের কানেক্টিভিটি পার্টনার গ্রামীণফোন অপারেটরের কোড *১২১# ডায়াল করে মোবাইল ব্যালেন্স রিচার্জ সুবিধা নিয়ে এসেছে।

*১২১# ইউএসএসডি কোড ডায়াল করে গ্রাহকরা ‘রিচার্জ মেনু’ পাবেন। এর মাধ্যমে উপায় অ্যাকাউন্ট হোল্ডাররা তাদের নম্বর, রিচার্জ অ্যামাউন্ট ও উপায় অ্যাকাউন্টের পিন নম্বর লিখে সহজেই যেকোনো গ্রামীণফোন নম্বরে রিচার্জ করতে পারবেন। এর ফলে গ্রামীণফোন ও উপায় গ্রাহকরা যেকোনো জায়গা থেকে যেকোনো সময় সহজেই তাদের নিজেদের নম্বর এবং অন্য গ্রামীণফোন নম্বরে রিচার্জ করতে পারবেন।