ঢাকা মঙ্গলবার, জানুয়ারী ৩১, ২০২৩

Popular bangla online news portal

সুস্বাদু গাজরের কেক তৈরি করুন ওভেন ছাড়াই


নিউজ ডেস্ক
৬:০৪ - শুক্রবার, ডিসেম্বর ২, ২০২২
সুস্বাদু গাজরের কেক তৈরি করুন ওভেন ছাড়াই

গাজরের হালুয়া খেতে কমবেশি সবাই পছন্দ করেন। এছাড়া গাজর দিয়ে বিভিন্ন ধরনের ডেজার্ট তৈরি করা যায়। তার মধ্যে অন্যতম হলো গাজরের কেক।

খুব সহজেই সামান্য কিছু উপকরণ দিয়েই তৈরি করতে পারবেন ভিন্ন স্বাদের গাজরের কেক। একবার খেলেই মুখে লেগে থাকবে এর স্বাদ। জেনে নিন চুলায় কীভাবে খুব সহজেই গাজরের কেক তৈরি করবেন তার রেসিপি-


উপকরণ

১. ময়দা ১ কাপ

২. দারুচিনি গুঁড়া ১ চা চামচ

৩. জয়ফল আধা চা চামচ

৪. বেকিং পাউডার আধা চা চামচ

৫. বেকিং সোডা আধা চা চামচ

৬. লবণ এক চিমটি

৭. ডিম ২টি

৮. ভ্যানিলা এসেন্স ১ চা চামচ

৯. চিনি আধা কাপ

১০. ব্রাউন সুগার আধা কাপ

১২. নারকেল তেল আধা কাপ

১৩. কমলালেবুর রস ১ টেবিল চামচ

১৪. কোরানো গাজর দেড় কাপ

১৫. আখরোট আধা কাপ ও

১৬. টক ক্রিম পরিমাণমতো।


পদ্ধতি

প্রথমে একটি পাত্রে ময়দা, বেকিং সোডা, দারুচিনি গুঁড়া, জায়ফল গুঁড়া ও লবণ ভালো করে মিশিয়ে নিন। এবার অন্য পাত্রে ডিম ভালো করে ফেটিয়ে পক ক্রিম, নারকেল তেল, চিনি, কমলালেবুর রস ও ভ্যানিলা এসেন্স দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

এই ডিমের মিশ্রণের মধ্যে ধীরে ধীরে ময়দা দিয়ে মেশাতে থাকুন। ঘন মিশ্রণ তৈরি হলে এর মধ্যে কুরিয়ে রাখা গাজর ও কুচি করে রাখা আখরোট দিয়ে দিন।

ভালো করে ফেটিয়ে নিয়ে কিছু ক্ষণ ঢেকে রাখুন। এবার যে পাত্রে বেক করবেন, সেই পাত্রটির গায়ে সামান্য মাখন মাখিয়ে রাখুন।

তারপর গ্যাসে কেক বেক করার জন্য বড় একটি পাত্রে ৪ কাপ পানি দিন। তার উপর একটি স্ট্যান্ড বসিয়ে নিন। গ্যাস জ্বালিয়ে কিছুক্ষণ জল গরম করে নিন।

ধোঁয়া উঠলে কেকের মিশ্রণের পাত্রটি স্ট্যান্ডের উপর বসিয়ে দিন। বড় ওই পাত্রের মুখ ভালো করে ঢেকে দিন। ৪০ মিনিট অল্প আঁচে বেক করে নিন।

ঢাকনা খুলে কেকের মধ্যে কাঠি গুঁজে দেখুন, কাঠির গায়ে কিছু লেগে আছে কিনা। যদি না থাকে তা হলে বুঝবেন কেক তৈরি হয়ে গিয়েছে। এরপর ঠান্ডা করে পরিবেশ করুন সুস্বাদু গাজরের কেক।